Class 6

আদিম মানুষের ছবি আকা ও বর্তমান সময়ের ছবি আকার তুলনামূলক বর্ণনা দাও

দেশের সরকারি বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ষষ্ঠ শ্রেণীতে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের জন্য ২০২১ সালের কোভিড-১৯ পরিস্থিতিতে প্রকাশিত পুনর্বিন্যাস পাঠ্যসূচির আলোকে প্রণীত এসাইনমেন্ট এর মধ্যে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও চারু ও কারুকলা বিষয় নির্ধারিত রয়েছে। তোমাদের চারু ও কারুকলা পাঠ্য বই থেকে ২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির এ্যাসাইনমেন্টে দেওয়া হয়েছে। তোমাদের বিজ্ঞান বিষয়ের সাথে এটিও সমাধান করে তোমাদের শিক্ষকের নিকট জমা দিতে হবে।

ষষ্ঠ শ্রেণি চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম প্রথম অধ্যায়: কারুকলার পরিচয়

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:

পাঠ: ১ ও পাঠ: ২ চারুকলার পরিচয়, পাঠ: ৩ ও পাঠ: ৪ কারুকলার পরিচয়, পাঠ: ৫ ও ৬ পাঠ: ৭ ও ৮ আদিম মানুষের শিল্পকলা মানুষের প্রথম ছবি আঁকা;

https://i2.wp.com/i.imgur.com/RUo41mN.jpg?w=708&ssl=1

নির্দেশনা:

A-4 সাইজের কাগজে কালাে কালি ব্যবহার করে নির্ধারিত বিষয়ে এ্যাসাইনমেন্ট সম্পন্ন করা যাবে। প্রয়ােজনে নীল বা সবুজ সাইন পেন মার্জিন বা আন্ডারলাইন করার জন্য ব্যবহার করা যাবে।

আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও।

শিশু , কিশাের , জোয়ান , বৃদ্ধ সবাই ছবি আঁকতে ভালােবাসে। কেউ ছবি আঁকে মনের গভীরতায়, আর কেউ আঁকে বাস্তব কল্পনায়। কিন্তু সবাই ছবি আঁকবেই। তাই তাে আদিম যুগের মানুষ হােক কিংবা বর্তমান সময়ের আধুনিক মানুষ জাতি তারা সবাই আগে ছবি এঁকেছিল এবং বর্তমানেও আঁকে। শুধু পার্থক্যউপকরণ ও সহজলভ্যতায়। নিচে সেই আদিম যুগের মানুষের আঁকা ছবি এবং বর্তমান সময়ের আঁকা ছবির মধ্যে তুলনামূলক পার্থক্য আলােচনা করা হলােঃ

১) আদিম যুগের মানুষ ছবি আঁকত। কিন্তু তাদের আঁকা ছবি গুলাে শুধু আটকে ছিল পশু প্রাণীর মধ্যে কারণ তাদের ছিল না বাড়ি ঘর , ছিলনা খুব বেশি অবসর সময় কাটানাের সুযােগ। কিন্তু বর্তমান সময়ের আঁকা ছবির মধ্যে নেই কোন সীমাবদ্ধতা। মুক্ত পাখির মত যা ইচ্ছা আঁকা যায়।

২) আদিম যুগের মানুষের ছবি আঁকার জন্য যে উপকরণগুলাে ব্যবহার করত সেগুলাে প্রায় সবই ছিলাে প্রাণীর হাঁড় , পশম ইত্যাদি এবং পাথরের টুকরাে  অন্যদিকে বর্তমানে সময়ের ছবি আঁকা হয় সব আধুনিক উপকরণ ব্যবহার করে।

৩) আদিম যুগের আঁকা ছবিগুলাে প্রায় সবই ছিল গুহায় মধ্যে পাথরে আঁকা কিন্তু বর্তমানে কাগজ , দেয়াল , রাস্তা  ছবির বিচরণ।

৪) আদিম মানুষের আঁকা ছবিগুলােতে ছিল না কোন ব্যাপকতা পক্ষান্তরে বর্তমানে আঁকা ছবির ব্যাপকতার শেষ নাই।

৫) আদিম মানুষ ছবি আঁকত অন্ধ বিশ্বাসে যে শিকারের ছবি আঁকলে সফল হওয়া যাবে। কিন্তু এখন মানুষ ছবি আঁকে মনের খােরাক নিবারণের জন্য সাথে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য।

আদিম যুগে যারা ছবি আঁকত তারা কেউই ছিল না তেমন লক্ষ ফলে ছবিগুলাে খুব সুন্দর লাগত না কিন্তু বর্তমানে যারা ছবি আঁকে তারা খুব দক্ষ এবং ছবি আঁকেন অনেক নপুণতার সহিত।

eassignment

eAssignmentBD is a resource center for teachers and students all around the world, especially in Bangladesh. We provide educational notes for students and teachers.

Related Articles

Back to top button