HSC

হাওর এলাকার কৃষক সালামত সাহেবের একখন্ড জমিতে ধান ও গম উৎপাদনের নিম্নরুপ বিকল্প সম্ভাবনা অনুসৃত হয়েছে

হাওর এলাকার কৃষক সালামত সাহেবের একখন্ড জমিতে ধান ও গম উৎপাদনের নিম্নরুপ বিকল্প সম্ভাবনা অনুসৃত হয়েছে। যেমন : ধান উৎপাদন যখন ১৬, ১০ ও ০ মন হয়, তখন উৎপাদন হয় যথাক্রমে ০, ১০, ও ১৬ মন। প্রাপ্ত তথ্যের আলােকে উৎপাদন সম্ভাবনা রেখার অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ কর।

২. উৎপাদন সম্ভবনা রেখা অঙ্কন; ৩. নির্বাচনজনিত সমস্যার পরিপ্রেক্ষিতে মৌলিক অর্থনৈতিক সমস্যাসমূহ চিহ্নিতকরণ; ৮. মৌলিক অর্থনৈতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে বিভিন্ন অর্থব্যবস্থার সাদৃশ্য ও বৈসাদৃশ্য নির্ণয় করতে পারবে;

২০২২ প্রথম সপ্তাহের অর্থনীতি এ্যাসাইনমেন্ট এর উত্তর

উৎপাদন সম্ভাবনা রেখা:

মানুষকে আনন্দ বা তৃপ্তি দেয় এমন বস্তুগত অথবা অবস্তুগত দ্রব্য ও সেবা পাওয়ার আকাঙ্খাকে অভাব বলে। জন্মলগ্ন থেকেই মানুষকে সীমাহীন অভাবের সম্মুখীন হতে হয়।

একটি অভাব পূরণ হতে না হতেই আরেকটি অভাব দেখা যায়। মানুষের প্রয়োজনীয় দ্রব্য ও সেবার অভাব পূরণ হলে আরামদায়ক দ্রব্য বা সেবার অভাব অনুভূত হয়। সেটি পূরণ হবার সাথে সাথেই বিলাস জাতীয় দ্রব্য বা সেবার অভাবের মুখোমুখি হতে হয়। এভাবে মানুষের নিরন্তর চাওয়া বা অভাবের শেষ নেই।

যেমন- কোন মানুষ যখন ভাড়া বাসায় থাকে পরবর্তীতে আরাম আয়েশ বা স্বাচ্ছন্দ্যের জন্য নিজের বাসায় থাকার আকাঙ্খা অনুভব করে। সেটি পূরণ হলে মানুষের মনে উন্নতমানের গাড়ি, মূল্যবান অলংকার ও উন্নত সেবা ইত্যাদির অভাব সৃষ্টি হয়।

আবার কারও কারও ক্ষেত্রে যিনি দুবেলা দুমুঠো খেতে পারছেন পরবর্তীতে তিনি উন্নত খাবার ও বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা এবং অন্যান্য ভোগ্যদ্রব্য যেমন- টেলিভিশন, রেফ্রিজারেটর, টেলিফোন ইত্যাদির অভাব অনুভব করেন।

উৎপাদন সম্ভাবনা রেখা হল এমন একটি রেখা যার বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও চলতি প্রযুক্তির সাপেক্ষে দুটি উৎপন্ন দ্রব্যের সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ নির্দেশ করে ।

HSC ২০২২ প্রথম সপ্তাহের অর্থনীতি এ্যাসাইনমেন্ট এর উত্তর

উৎপাদন সম্ভাবনা রেখার চিত্র:

এই রেখাটি PPC রেখা নামে বেশি পরিচিত। অভাব অসীম এবং সম্পদের সীমাবদ্ধতার কারণে আমরা সব অভাব একসাথে পূরণ করতে পারি না । তবে দুষ্প্রাপ্যতার সমস্যা এবং নির্বাচনের প্রয়োজনীয় উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখ্যা করতে পারি । অর্থাৎ বর্তমান সম্পদ ও প্রযুক্তির সাহায্যে সমাজে কোন দ্রব্য কি পরিমান উৎপাদন করা হবে তা আমরা এই উৎপাদন সম্ভাবনা রেখা হতে জানতে পারি ।

economiscs haor

চিত্রে AB একটি উৎপাদন সম্ভাবনা রেখা । A বিন্দুতে X দ্রব্যের উৎপাদন শুন্য এবং B বিন্দুতে উৎপাদন শূন্য । Y দ্রব্যের A ও B এর মাঝে উভয় দ্রব্যের উৎপাদন নির্দেশিত । যেমন – P বিন্দুতে Y এর OY1 , এবং X এর OX1 Q বিন্দুতে Y এর OY2 ও X এর OX2 , এবং R বিন্দুতে Y এর OY3 ও X এর OX3 উৎপাদন সংমিশ্রণ নির্দেশিত । সুতরাং A, P, Q, R ও B বিন্দুকে নিয়ে গঠিত হয় উৎপাদন সম্ভাবনা রেখা। তবে এখানে উল্লেখ্য AB রেখার নিচে যে কোন বিন্দু ; যেমন – S – এ উৎপাদন সম্ভব তবে এই বিন্দুতে উৎপাদন করলে উৎপাদনের উপাদানগুলাের ব্যবহার অপূর্ণ থেকে যাবে । আবার X – দ্রব্য । উপকরণের সীমাবদ্ধতার জন্য AB রেখার আওতার বাইরে ; যেমন -M বিন্দুতে উৎপাদন সম্ভব নয় এটা অ -অর্জনযােগ্য সমন্বয় প্রকাশ করে ।
সুতরাং সম্পদ বা উপকরণের সীমাবদ্ধতার কারণেই কোন্ কোন্ দ্রব্য কি পরিমাণে উৎপাদন করতে হবে তা উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে জানা যায় ।

উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্যসমূহ উপরিউক্ত আলােচনার প্রেক্ষিতে সীমিত সম্পদ ও অসীম অভাবের কারনে সৃষ্ট নির্বাচন সম্যাটি উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখা করা যায়।

কোন দেশেমর জনগনের খাদ্য অভ্যাসের কারনে নানা সময় উৎপাদন রেখার বা উৎপাদন কম বেশি হয় । কেউ ধান চাষের গুরুত্ব কোন বছর বেশি দেন, আবার কোন বছর গম চাষ বেশি করা হয়।

চিত্র অনুসারে আমরা বলতে পারি জনাব সালামত সাহেবের সম্পূর্ণ সম্পদ ব্যবহার করেল ধান মোট: ১৬ একক উৎপাদন করতে পারতেন । অথবা সম্পূর্ণ সম্পদ ব্যবহার করেল গম মোট: ১৬ একক উৎপাদন করতে পারতেন । এই ২টির যেকোন ১টির অভাব পূরন করতে পারতো ।

তাই জনাব সালামত সাহেব ১ম বছর সম্পূর্ণ ধান ১৬ একক উৎপাদন করে আর গম উৎপাদন করে ০ একক, আবার ২য় বছর সম্পূর্ণ ধান ১০ একক উৎপাদন করে আর গম উৎপাদন করে ১০ একক, আর ৩য় বছর সম্পূর্ণ ধান ০ একক উৎপাদন করে আর গম উৎপাদন করে ২০ একক,

এই ভাবে জনাব সালামত তার হাওর এলাকার এক খন্ড জমিতে ধান ও গম উৎপাদনের কাজ করে ।

অর্থনীতিতে উৎপাদন সম্ভাবনা রেখার তাৎপর্য

https://i1.wp.com/i.imgur.com/SYeOj1W.png?w=708&ssl=1

এখানে X=ধান ও Y= গম দ্রব্যের উৎপাদন

  • চিত্র থেকে আমরা বুঝতে পারি যে , প্রদত্ত সম্পদ সাপেক্ষে X ও Y দ্রব্যের উৎপাদন N বিন্দুতে অর্জন করা সম্ভব নয় , কিন্তু M বিন্দুতে অর্জন করা সম্ভব । কিন্তু তা হবে অপূর্ণ নিয়োগ, যা বেকারত্ব নির্দেশ করবে। পক্ষান্তরে I , J , K বিন্দুতে সম্পদ সম্পূর্ণ নিয়োজিত তথা পূর্ণ নিয়োগ অবস্থা নির্দেশ করা হয় , এ বিন্দুগুলোর যে কোনোটিতে সর্বোচ্চ উৎপাদন নির্দেশ করা যায় । তাই উৎপাদন সম্ভাবনা রেখাকে অর্জনযোগ্য উৎপাদন সম্ভাবনা সীমান্ত (Production Possibility Frontier বা PPF ) রেখা বলা হয় ।
  • সম্পদের সল্পতার প্রেক্ষিতে দক্ষ ব্যবহার নির্বাচনঃ মানব জীবনে অসীম অভাব পূরণে যে স্বল্প বা সীমিত সম্পদ ও সুযোগ বিদ্যমান , তার দক্ষ ব্যবহার ধারণাটি PPC রেখার মাধ্যমে উপলব্ধি করা যায় । চিত্র থেকে বোঝা যায়, AB উৎপাদন সম্ভবনা রেখা সম্পদের সীমাবদ্ধতা প্রকাশ করে। AB রেখার মধ্যে I, J বা Kবিন্দুতে উৎপাদন করা হলে সম্পদ – এর দক্ষ বা পূর্ণমাত্রার ব্যবহার বোঝায়। M বিন্দুতে উৎপাদন করা হলে তা সম্পদের অদক্ষ বা অপূর্ণ ব্যবহার নির্দেশ করে ।

eassignment

eAssignmentBD is a resource center for teachers and students all around the world, especially in Bangladesh. We provide educational notes for students and teachers.

Related Articles

Back to top button